1. news@panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই : পঞ্চখণ্ড আই
  2. info@www.panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন
সর্বশেষ :
আরাফাতের ময়দান ‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত চিনিকাণ্ডে টক অব দ্য বিয়ানীবাজার | উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের পথে পা দিল বাংলাদেশ সিলেটে টিলাধসে স্বামী-স্ত্রী সন্তান নিহত বিষয়ভিত্তিক প্রশিক্ষণ একটা সঞ্জীবনী শক্তি : অধ্যক্ষ হাবিবুর রহমান বিয়ানীবাজার শিক্ষক সমিতির নেতৃবৃন্দকে সংবর্ধনা দিলো আজাদ চৌধুরী একাডেমি সিলেটের ইতিহাসে ভারতীয় চিনির সবচেয়ে বড় চালান জব্দ জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১৭ জুন ঈদুল আজহা ভ্রমণ ও সেনজেন ভিসায় পর্তুগালে অভিবাসন সুবিধা বন্ধ হবিগঞ্জের দুই উপজেলায় বিএনপির বহিষ্কৃত দুই নেতা চেয়ারম্যান নির্বাচিত

কুড়ারবাজার হাই স্কুলে সভাপতি নির্বাচন নিয়ে জটিলতা | আগামীকাল সভা

পঞ্চখণ্ড আই ডেস্ক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
  • ১৫৮ বার পড়া হয়েছে

পঞ্চখণ্ড আই ডেস্ক :
কোরাম সংকটে কুড়ারবাজার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির আহূত ‘সভাপতি নির্বাচন’ সভা বাতিল। আগামী কাল পরবর্তী সভা ডাকা হয়েছে।

গত ২২মে (বুধবার) সভাপতি নির্বাচন এজেণ্ডায় আহূত সভায় দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার মো: আরিফুর রহমান আহূত সভার সভাপতি হিসেবে আহূত সভার কোরাম অপূর্ণ থাকায় জটিলতা নিরসনে আগামীকাল শনিবার (২৫মে) দ্বিতীয় দফায় সভা আহবানের নির্দেশনা দেন।

প্রাপ্ত সূত্রমতে জানা যায়, গত ১৯ মে ২০২৪খ্রি. বিয়ানীবাজার উপজেলার কুড়ারবাজার দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ঘোষিত ফলাফল অনুযায়ী সাধারন অভিভাবক সদস্য পদে নির্বাচিত হয়েছেন মোঃ আবু কাওছার, আব্দুল মুকিত, আব্দুল হামিদ, দেলওয়ার হোসেন ও সংরক্ষিত মহিলা অভিভাবক পদে জুলফা বেগম নির্বাচিত হন।

দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার মো: আরিফুর রহমান (উপজেলা একাডেমিক সুপারভাইজার) একই ফলাফল সীটে সাধারণ শিক্ষক প্রতিনিধি পদে মো: ইনাম আহমদ (সহকারী শিক্ষক) ও মো: ফরহাদ আলম (সহকারী শিক্ষক), সংরক্ষিত মহিলা শিক্ষক প্রতিনিধি পদে লাকি আক্তার খাতুন(গ্রন্থাকারিক) এবং দাতা সদস্য পদে মো: জিয়া উদ্দিন আহমদ (আকাখাজনা) কে বিজয়ী ঘোষণা করে স্বাক্ষরিত তালিকা ২০মে ২০২৪খ্রি. তারিখে প্রকাশ করে পরবর্তী ২২মে (বুধবার) বেলা ১১ ঘটিকায় সভাপতি নির্বাচনের লক্ষ্যে রীতি অনুযায়ী সভা আহবানের জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক/সচিব মো: রেজাউল করীম-কে নির্দেশনা দিয়ে মাধ্যমিক শিক্ষা অফিসে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানান।

এ নির্দেশনা পেয়ে প্রধান শিক্ষক (সচিব) নির্বাচিত সকল ক্যাটাগরির সদস্যবৃন্দকে যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য সভা আহবানের প্রসঙ্গটি অবহিত করেন।

সভাপতি নির্বাচন সভা বিদ্যালয়ে কেন হচ্ছে না- এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করীম বলেন, স্থান পরিবর্তনের কারণ আমার ঠিক জানা নেই। আমি প্রিজাইডিং অফিসারের নির্দেশনা পালন করেছি মাত্র।

এদিকে ‘সভাপতি নির্বাচনী’ বৈঠকের নির্ধারিত সময়ে ম্যানেজিং কমিটির নির্বাচিত সাধারণ অভিভাবক প্রতিনিধি ০৪ জন উপস্থিত হলেও সাধারন শিক্ষক প্রতিনিধি-০২জন, দাতা সদস্য-০১জন, সংরক্ষিত মহিলা অভিভাবক সদস্য-০১জন ও সংরক্ষিত মহিলা শিক্ষক প্রতিনিধি-০১জন আহূত সভায় যোগ দেননি।

এ সময় নির্বাচিত চার অভিভাবক প্রতিনিধি উষ্মা প্রকাশ করে বলেন, সমগ্র অভিভাবকগণের ভোটে আমরা প্রতিনিধি নির্বাচিত হয়েছি। সম্মানিত শিক্ষকগণ আমাদের সন্তানদের পথপ্রদর্শক ও জাতি গঠনের কারিগর। সভাপতি নির্বাচনের ফরম্যাটিং সভায় তাদের অনুপস্থিতি ও পক্ষপাতসূলভ আচরণ আমাদেরকে হতাশ করেছে। তাদের কাছেই-তো আমাদের ছেলেমেয়েরা লেখাপড়া শিখছে।

এ প্রসঙ্গে বিদ্যালয়ের শিক্ষক রেজাউল করীম জানান, “শিক্ষক প্রতিনিধিরা সভা সম্পর্কে জ্ঞাত ও অবহিত আছেন। কিন্তু কেন আজকের সভায় তারা আসেননি সে বিষয়ে কিছুই জানা নেই। ” সভা চলাকালীন তিনি (প্রধান শিক্ষক) বারবার মুঠোফোনেও তাদের সাথে সংযোগ পাননি বলে সভাকে জানান।

ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন বিদ্যালয়ে না করে উপজেলা শিক্ষা অফিসে কেন হচ্ছে? এ প্রশ্নের জবাবে বিয়ানীবাজার উপজেলা একাডেমিক সুপারভাইজার ও কুড়ার বাজার দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার আরিফুর রহমান জানান, আসন্ন উপজেলা নির্বাচনের কাজের সাথে আমার সংশ্লিষ্টতা থাকায় সবাইকে উপজেলা মাধ্যমিক কার্যালয়ে আসার আহবান জানিয়েছি। আইনত: সভা আহবানের দায়িত্ব প্রধান শিক্ষক মহোদয়ের। তিনি যথারীতি সবাইকে নিমন্ত্রণ দিয়ে আমাকেও অবহিত করেছেন। কিন্তু যথাসময়ে সভাস্থলে নির্বাচিত চার জন অভিভাবক প্রতিনিধি ও প্রধান শিক্ষক(সচিব) ছাড়া অন্য সদস্যবৃন্দ উপস্থিত হননি। অত্র প্রতিষ্ঠানের নির্বাচিত ৯ সদস্যদের মধ্যে ৬ জনের উপস্থিতি ছাড়া কোরাম হয় না বিধায় আহূত সভা বাতিল করে আগামী ২৫মে ২০২৪খ্রি. তারিখে পরবর্তী সভা আহবানের জন্য প্রধান শিক্ষক মহোদয়কে নির্দেশনা দিয়েছি।

শিক্ষক প্রতিনিধিদের অনুপস্থিতি প্রসঙ্গে প্রিজাইডিং অফিসারের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, এ সভাটি বিদ্যালয়ের কমিটি ফরম্যাটের কাজ। এখানে প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধিগণের উপস্থিতি বিদ্যালয়ের হাজিরার মতো। এ মিটিং-এ অনুপস্থিত ও বিদ্যালয়ে অনুপস্থিত একই কথা। যেখানে প্রধান শিক্ষক তাদের অনুপস্থিতি সম্পর্কে জ্ঞাত নয়, সেটা অবাধ্যতার সামিল।

উল্লেখ্য যে, ম্যানেজিং কমিটি বিধিমালা-২০২৪ এর ১৩ প্রবিধান অনুযায়ী ম্যানেজিং কমিটির বিভিন্ন ক্যাটাগরির সদস্য পদের নির্বাচন সম্পন্ন হইবার অনধিক ৭ (সাত) দিনের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, ম্যানেজিং কমিটির সভাপতি (এইচএসসি পাশ) নির্বাচনের উদ্দেশ্যে, ম্যানেজিং কমিটির নির্বাচিত সদস্যগণের একটি সভা আহ্বান করিবেন। উক্ত সভায় নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার সভাপতিত্ব করিবেন। উক্ত সভায় ম্যানেজিং কমিটির নির্বাচিত সদস্যগণের ন্যূনতম দুই- তৃতীয়াংশের উপস্থিতি নিশ্চিত হতে হবে এবং সভাপতি নির্বাচনে একাধিক প্রার্থীর প্রাপ্ত ভোট সমান হলে লটারির মাধ্যমে সভাপতি নির্বাচন করিতে হইবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট