1. news@panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই : পঞ্চখণ্ড আই
  2. info@www.panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
সর্বশেষ :
লন্ডনে বিয়ানীবাজার উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রুনুর সমর্থনে সভা এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন সোমবার থেকে বিয়ানীবাজারে পাশের হার এসএসসিতে ৬৭.৯০, দাখিলে ৬৯.১৬ ও ভোকেশনালে ৪৭.২৭ শতাংশ প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর | দুপুরে সাড়ে ১২ টায় প্রেস ব্রিফিং নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট ৬ জুন মাধ্যমিক শিক্ষাস্তর জাতীকরণের লক্ষ্যে বিয়ানীবাজারে সভা বিয়ানীবাজার উপজেলা পরিষদ নির্বাচন ২৯ মে | আওয়ামী লীগের ভোট ব্যাংকে বিভক্তি বিয়ানীবাজারে চিকিৎসক পরিষদের আত্মপ্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে নতুন নির্দেশনা | কাল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীরা হচ্ছেন দেশের নিয়ামক শক্তি | এডভোকেট নাসির উদ্দিন খান

বেসরকারি নিয়োগ কমিটিতে সরকারি প্রতিনিধির সংখ্যা বাড়লো

পঞ্চখণ্ড আই ডেস্ক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ২২৩ বার পড়া হয়েছে

বেসরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও স্কুলের প্রধান শিক্ষক-সহকারী প্রধান শিক্ষক নিয়োগে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নিয়োগ কমিটিতে সরকারি প্রতিনিধির সংখ্যা বাড়ানো হয়েছে। অধ্যক্ষ-উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক-সহকারী প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে জেলা প্রশাসকের নতুন প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে। গতকাল সোমবার এ নির্দেশিকাটি প্রকাশ করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র বলছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধান ও কর্মচারী নিয়োগে স্বচ্ছতা আনতে এ নির্দেশিকা বা নির্দেশমালা জারি করা হয়েছে। প্রতিষ্ঠান প্রধান, কর্মচারী নিয়োগ প্রক্রিয়া, কমিটি, পরীক্ষা, মানবণ্টন, সিলেবাস কী হবে সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, নতুন নির্দেশমালা বা নির্দেশিকা অনুসারে নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ কমিটিতে জেলা প্রশাসকের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে। একইভাবে নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে কর্মচারী নিয়োগ কমিটিতেও ডিসির প্রতিনিধি যুক্ত করা হয়েছে।

আগে এ দুই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি, সদস্য হিসেবে ছিলেন ডিজির প্রতিনিধি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সদস্য সচিব হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান। এ দুই কমিটিতেই ডিসির প্রতিনিধি যুক্ত করে সরকারি প্রতিনিধির সংখ্যা একজন বাড়ানো হলো।

উচ্চ মাধ্যমিক কলেজ ও স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ কমিটিতে দুজন নতুন সরকারি প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে নির্দেশমালায়। আগে এ দুই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি, সদস্য হিসেবে ছিলেন ডিজির প্রতিনিধি ও সদস্য সচিব হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান বা প্রধান। এ দুই কমিটিতে ডিসির প্রতিনিধি ও শিক্ষা বোর্ডের প্রতিনিধি যুক্ত করে সরকারি প্রতিনিধির সংখ্যা দুইজন বাড়ানো হয়েছে।

আর ডিগ্রি কলেজের কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ কমিটিতে দুজন নতুন সরকারি প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে নির্দেশিকায়। আগে এ দুই কমিটিতে সভাপতি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি, সদস্য হিসেবে ছিলেন ডিজির প্রতিনিধি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও সদস্য সচিব হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান বা প্রধান। এ দুই কমিটিতে ডিসির প্রতিনিধি যুক্ত করে সরকারি প্রতিনিধির সংখ্যা একজন বাড়ানো হয়েছে।

এ ছাড়া এ নির্দেশিকা প্রতিষ্ঠান প্রধান বা কর্মচারী নিয়োগ প্রক্রিয়ায় পরীক্ষা কীভাবে হবে, সিলেবাস কী হবে, নিয়োগ কীভাবে হবে সে বিষয়ে বিস্তারিত বর্ণনা তুলে ধরা হয়েছে নির্দেশিকায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট