1. news@panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই : পঞ্চখণ্ড আই
  2. info@www.panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
লন্ডনে বিয়ানীবাজার উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রুনুর সমর্থনে সভা এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন সোমবার থেকে বিয়ানীবাজারে পাশের হার এসএসসিতে ৬৭.৯০, দাখিলে ৬৯.১৬ ও ভোকেশনালে ৪৭.২৭ শতাংশ প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর | দুপুরে সাড়ে ১২ টায় প্রেস ব্রিফিং নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট ৬ জুন মাধ্যমিক শিক্ষাস্তর জাতীকরণের লক্ষ্যে বিয়ানীবাজারে সভা বিয়ানীবাজার উপজেলা পরিষদ নির্বাচন ২৯ মে | আওয়ামী লীগের ভোট ব্যাংকে বিভক্তি বিয়ানীবাজারে চিকিৎসক পরিষদের আত্মপ্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে নতুন নির্দেশনা | কাল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীরা হচ্ছেন দেশের নিয়ামক শক্তি | এডভোকেট নাসির উদ্দিন খান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি

পঞ্চখণ্ড আই ডেস্ক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ২৩৫ বার পড়া হয়েছে

আগামী ৭ জানুয়ারি (রবিবার) ১২তম জাতীয় সংসদ নির্বাচন। ওই দিন সকাল ৮টা থেকে টানা ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নপত্র বাতিল হলে এর বিরুদ্ধে আপিল ও আপিল নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহার ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

Π প্রার্থীর খরচ:
দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থীরা ভোটারপ্রতি ১০ টাকা করে ব্যয় করতে পারবেন। এক্ষেত্রে একজন প্রার্থীর মোট ব্যয় ২৫ লাখ টাকার বেশি হবে না। নির্বাচন কমিশন থেকে বুধবার (১৫ নভেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ইসি সচিব জাহাংগীর আলমের সই করা প্রজ্ঞাপনটি বুধবার জারি করা হলেও বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় ইসির ওয়েবসাইটে তা আপলোড করা হয়েছে।

এতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-এর সংশ্লিষ্ট অনুচ্ছেদের বিধান উল্লেখ করে বলা হয়, ‘মনোনয়নদানকারী রাজনৈতিক দল থেকে গ্রহণ করা খরচসহ কোনও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি খরচ ২৫ লাখ টাকার বেশি হবে না।’

Π নির্বাচন পর্যবেক্ষক আবেদন:
জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য দেশীয় সংস্থাগুলোকে আগামী ২৫ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করতে হবে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, তফসিল ঘোষণার ১০ দিনের মধ্যে, অর্থাৎ ২৫ নভেম্বরের মধ্যে পর্যবেক্ষক সংস্থাকে কোন কোন নির্বাচনি এলাকা (সংসদীয় আসনভিত্তিক) বা এলাকাগুলোতে কেন্দ্রীয় বা স্থানীয়ভাবে নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক, তা উল্লেখ করে কমিশন সচিবালয়ের সচিব বরাবর লিখিত আবেদন করতে হবে।

নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থাগুলোকে নির্ধারিত ছক ও আবেদনপত্রের নমুনা অনুযায়ী প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে (হার্ডকপি) আবেদন করতে হবে।

নির্বাচন কমিশন থেকে অনুমতি পাওয়ার পর কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরবরাহ করা হবে। স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংশ্লিষ্ট রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে দেওয়া হবে।

পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংগ্রহের সময় অনুমোদিত পর্যবেক্ষকের এসএসসি বা সমমানের সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, ফরম অঙ্গীকারনামা যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

‘পর্যবেক্ষক নীতিমালা ২০২৩’-সহ ফরম ইও-২ ফরম ইও-৩ (অঙ্গীকারনামা) নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে (www.ecs.gov.bd) পাওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট