1. news@panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই : পঞ্চখণ্ড আই
  2. info@www.panchakhandaeye.com : পঞ্চখণ্ড আই :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ :
লন্ডনে বিয়ানীবাজার উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রুনুর সমর্থনে সভা এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন সোমবার থেকে বিয়ানীবাজারে পাশের হার এসএসসিতে ৬৭.৯০, দাখিলে ৬৯.১৬ ও ভোকেশনালে ৪৭.২৭ শতাংশ প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর | দুপুরে সাড়ে ১২ টায় প্রেস ব্রিফিং নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট ৬ জুন মাধ্যমিক শিক্ষাস্তর জাতীকরণের লক্ষ্যে বিয়ানীবাজারে সভা বিয়ানীবাজার উপজেলা পরিষদ নির্বাচন ২৯ মে | আওয়ামী লীগের ভোট ব্যাংকে বিভক্তি বিয়ানীবাজারে চিকিৎসক পরিষদের আত্মপ্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে নতুন নির্দেশনা | কাল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীরা হচ্ছেন দেশের নিয়ামক শক্তি | এডভোকেট নাসির উদ্দিন খান

জুঁই প্রকাশ আন্তর্জাতিক কবিতা উৎসব উদযাপন

পঞ্চখণ্ড আই প্রতিবেদক
  • প্রকাশিত: শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৯৫২ বার পড়া হয়েছে

পঞ্চখন্ড আই প্রতিবেদক: “কবির টানে কবিতার টানে, মিলন হবে প্রাণে প্রাণে” এ প্রতিপাদ্যে দিনব্যাপী জুঁই প্রকাশ আন্তর্জাতিক কবিতা উৎসব উদযাপন করলেন দু’বাংলার কবিরা।

একুশ আমাদের বিশ্বাসের তরু, বিজয়ের ছাড়পত্র। একুশ আমাদের শেখায়, ভাবায়, গন্তব্যে যাওয়ার পথ দেখায়। সেই বাংলা ভাষায় রচিত সকলের কবিতা যে কালজয়ী হবে এমন তো বলা যাবে না। আবার অনেকের লেখা হয়তো কোনো কবিতাই হয়নি। কিন্তু কবিতা লেখার অদম্য স্পৃহা, মনের কথা প্রকাশের আন্তরিক প্রচেষ্টা, অবশ্যই সম্মানের। কবিতা মনের ভিতর থেকে বেরিয়ে আসে। কবিতা চর্চার জন্য নিবিড় মনোনিবেশ লাগে। তজ্জন্য প্রয়োজন পাঠকের উৎসাহ। সকলের অংশগ্রহণই এ আসরের মূল উপাদান।কবিতার জয় হোক, কবিদের জয় হোক। আলোচনা সভার সমাপনী ভাষণে বিয়ানীবাজার উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ও কলামিস্ট, আতাউর রহমান উপরোক্ত কথাগুলো উচ্চারণ করেন।

১০ ফেব্রুয়ারী ২০২৪ খ্রিস্টাব্দ ভাষার মাসে জুই প্রকাশ আন্তর্জাতিক কবিতা উৎসবে উপলক্ষে বিয়ানীবাজার উপজেলা গণমিলনায়তনে আজ সকাল ১১টা হতে সারা দিনব্যাপী চলে আলোচনা সভা, কবিতা ও ছড়া পাঠ সন্ধ্যা পর্যন্ত চলে। সন্ধ্যায় হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিয়ানীবাজার উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ও বিয়ানীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ আতাউর রহমান এর সভাপতিত্বে ও নাট্য ব্যক্তিত্ব তন্ময় পাল চৌধুরীর সঞ্চালনায় সাহিত্য আলোচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাট্য ব্যক্তিত্ব আব্দুল ওয়াদুদ। জুঁই প্রকাশ এর স্বত্ত্বাধিকারী কবি আজিজ ইবনে গণি’র উদ্যোগে আয়োজিত আলোচনায় অংশগ্রহণ করেন কবি মো. আবুল কালাম আজাদ, শিক্ষাবিদ মজির উদ্দিন আনসার, কবি ওয়ালি মাহমুদ, ড. জসিম উদ্দিন ভূইয়া, কমর উদ্দিন লস্কর (ভারত), বাশিস বিয়ানীবাজার এর সভাপতি আব্দুদ দাইয়ান, কবি মহি উদ্দিন চৌধুরী, ড. তৈয়বুর রহমান চৌধুরী (ভারত), সনদ দাতা মো. নজমুল ইসলাম, বাংলাদেশ শিক্ষক সমিতি বিয়ানীবাজার উপজেলা শাখার অর্থসচিব মো. মিছবাহ উদ্দিন, কবি কামরুন্নাহার চৌধুরী শেফালী, কবি প্রিন্সেস হেনা, কবি আহমদ মাহমুদ, কবি ড. মো. হাফিজুর রহমান, কবি নজরুল ইসলাম, কবি নিপু মল্লিক, আহমদ রেজা চৌধুরী প্রমুখ।

উপস্থিত ছিলেন কবি বিমল কর, জয়নুল আবেদীন, ললিত মোহন বিশ্বাস, মুহাম্মদ আনিসুর রহমান, শিক্ষক মোঃ নজরুল ইসলাম, শিক্ষক মাইদুল ইসলাম, আব্দুস সামাদ অপু, কবি পলাশ আফজাল, নাদিরা বেগম প্রমুখ।

এই ভাষার মাসে কবিতার টানে, বর্ণমালার বন্ধনে ভারত ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে সশরীরে উপস্থিত কবিতার প্রতি সম্মাননা সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানের পক্ষ থেকে আগত অতিথিবৃন্দ, আয়োজক ও পৃষ্ঠপোষকদেরকে প্রাণঢালা শুভেচ্ছা জ্ঞাপন করা হয় ।

এদিকে জুঁই প্রকাশ আন্তর্জাতিক কবিতা উৎসবের আয়োজক কবি আজিজ ইবনে গণি বলেন, কবিরা ক্ষুধার্ত, অসহায় ও গৃহহীন মানুষের পাশে থাকবেন এবং অন্যের আনন্দে আনন্দিত হবেন। এই বার্তা আবিষ্ট হোক সকলের মনে। কবিতার দোলায় দোলায় সকলের মনে সেই ঢেউ উঠুক।

আলোচনা সভা শেষে কবি কমর উদ্দিন লস্করের ‘বেহায়া আবো আয়’, কবি বাইস কাদিরের ‘মা আমার মা’, কবি সৈয়দ আছলাম হোসেনের ‘৪০ লাইনের কবিতা’ এবং কবি আজিজ ইবনে গণির ‘গতকাল রাতে বৃষ্টি হয়েছিল’ কাব্যগ্রন্থগুলোর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের ৩য় পর্বে ভারত ও বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কবি ও আবৃত্তি শিল্পীদের অংশগ্রহণে আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় সমাপনী পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিতা উৎসবের সমাপ্তি ঘটে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট